Bank informationTips

ডাইনামিক কারেন্সি কার্ড কি এবং কেন ব্যবহার করবেন ? Dynamic currency ।। Bangladesh Bank

আমাদের দেশের ডুয়েল কারেন্সি ক্রেডিট কার্ড ইউজ করতে গেলে প্রথমেই দরকার পড়ে ক্রেডিট কার্ডটি পাসপোর্টে এন্ডোরস করার! মূলত সরকার বছরে ১২০০০ ডলার ইউজ করতে দেয় এবং সেই লিমিট কন্ট্রোল করার জন্য এই এন্ডোরস্মেন্ট এর সিস্টেম!
তো এই ডুয়েল কারেন্সি ক্রেডিট কার্ডগুলি ইউজ করতে গেলে আমাদের দেশে সবাই খুব চরম বিরক্তিকর সিচুয়েশনে পড়ে। সেটা হল ক্রেডিট লিমিট ভাগ করে আলাদা BDT এবং আলাদা USD পার্ট মেন্টেন করতে হয়! আচ্ছা আমি জানব কেমন করে যে কবে আমার কত ডলার লাগবে আর কবে কখন হুট করে কত bdt লাগবে?
ধরেন আপনার কার্ডের লিমিট ১ লাখ! আপনি মাঝে মধ্যে টুকটাক ফরেন পেমেন্ট করেন। হয়ত নেটফ্লিক্স, স্পটিফাই ইউজ করেন। আলিএক্সপ্রেস এ ছোটখাট জিনিস কেনেন! তো আপনি এইসব পেমেন্ট করতে গেলে আগে কার্ডের লিমিট এর একটা অংশকে ফরেন পার্ট (বা usd part) হিসেবে রাখতে হবে! প্রব্লেম হচ্ছে আপনি আগে থেকে তো জানেন না কবে কখন আপনার কত ডলার লাগতে পারে! বাস্তবে যেকোন সময় আপনার বড় bdt পেমেন্ট প্রয়োজন হতেই পারে বা হুট করে একটা বড় ফরেন পেমেন্ট প্রয়োজন হতেই পারে।
তো আপনি ধরেন, ১ লাখ টাকা লিমিটকে ভেঙ্গে দুইটা ভাগ করলেন। ৬০ হাজার টাকা আপনি BDT পার্টে রাখলেন আর আর বাকি ৪০০০ টাকা (471$) আপনি usd পার্ট এ রাখলেন। ভাল কথা! প্রব্লেম হচ্ছে, এই সিচুয়েশনে হুট করে আপনি চাইলেও ৬১ হাজার টাকার কোন পন্য পারচেজ করতে পারবেন না (সেটা হোক ডিরেক্ট পারচেজ অথবা emi purchase)! আবার ধরেন হুট করে দেখলেন কোন সাইটে বিমানের টিকেট এর দাম এই মুহূর্তে কম! দ্রুত কিনতে চান! হিসেব করে দেখলেন মোট ৫০০ ডলারের টিকেট লাগবে পরিবারের সবার টিকেট কাটলে! আপনি instant কাটতে পারবেন না! এয়ার টিকেট এর দাম নরমালি ২/৩ ঘন্টা পরেই বেড়ে যায়! আর ওইদিকে ব্যাংকে কল দিয়ে বা মেইল করে বা এপ থেকে BDT ==> USD কনভার্ট করতে ২৪-৭২ ঘন্টা লেগে যাবে! তো এইভাবে BDT ==> USD বা USD ==> BDT কনভার্ট কনভার্ট খেলা অত্যন্ত পেইনফুল!
আবার ধরেন, আপনি রেগুলার টুকটাক usd পারচেজ করেন! কোন মাসের মাঝের দিকে দেখলেন usd part শেষ! ফলে আপনার নেটফ্লিক্স পেমেন্ট বা ফেসবুকের পেমেন্ট আটকে গেসে! দ্রুত পেমেন্ট সেটেল করা দরকার আপনার!

উপায় কি?

নাই! ২৪-৭২ ঘন্টা অপেক্ষা করতে হবে আপনার!
আবার ভাবেন, আপনি দেশের বাইরে আছেন। ডলার পার্ট খরচ হয়ে গেসে! বিডিটি পারটে ব্যাল্যান্স আছে। কিন্ত তা সত্ত্বেও আপনি পেমেন্ট করতে পারবেন না, যা অত্যন্ত বিড়ম্বনাদায়ক এবং বেদনাদায়ক! পরিচিত এক ভাই দেশের ভাইরে এইভাবে বিপদে পড়েছিল এই bdt/usd এর কারণে!

এই অশান্তির সমাধান কি?

এর একমাত্র সমাধান হল DYNAMIC CURRENCY card (aka single currency card). These cards always deducts or holds equivalent bdt when you make foreign currency payment!

DYNAMIC CURRENCY কি? 

যেসব কার্ডে আলাদা করে usd, bdt পার্ট রাখা লাগেনা, সেগুলিই হল dynamic currency credit card! এইসব কার্ডে ফরেন পেমেন্ট (usd, gbp, inr, myr, try, brl) করলে মার্কআপ ফি সহ সমপরিমাণ bdt কেটে নেয়! ফলে আপনার আগে থেকে চিন্তা করা লাগেনা, এই মাসে কত ডলার লাগতে পারে! যখন ইচ্ছা যেই কারেন্সিতে ইচ্ছা (bdt or usd) পেমেন্ট করতে পারবেন!
আপনার কার্ডের লিমিট ১ লাখ হলে যখন ইচ্ছে পুরো ১ লাখ টাকাই bdt তে খরচ করতে পারবেন! আবার যখন ইচ্ছে পুরোটাই ফরেন পেমেন্ট এ খরচ করতে পারবেন (একবারে ৩০০ ডলার বা তার কম করে)! ফলে আপনার পেমেন্ট এক্সপেরিয়েন্স হবে স্মুথ, পেইনলেস! সারা বিশ্বে সব দেশেই এই সিস্টেম! প্রকৃতপক্ষে dynamic currency সাপোর্ট না থাকলে সেটাকে প্রপার ক্রেডিট কার্ড বলা যায়না! কারণ তখন ট্রাঞ্জেকশন এক্সপেরিয়েন্স স্মুথ হয়না!
প্রসংগত উল্লেখ্য যে সকল ব্যাংকের dual currency debit card গুলি dynamic currency (aka single currency) সাপোর্টেড! EBL, AB, IFIC, IBBL, CITY, SEBL ইত্যাদি ব্যাংক ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড প্রধান করে যা ডায়নামিক কারেন্সি ফিচার যুক্ত! এসব কার্ডে ফরেন পেমেন্ট করা খুব কনভেনিয়েন্ট!

Dynamic Currency Credit Card List:

  1. AIBL (Silver, Gold, Platinum)
  2. BRAC (Classic, Gold, Platinum, Signature, World, Infinity)
  3. CBC (Classic, Gold, Platinum)
  4. DBL (Gold, Platinum, Titanium, Signature)
  5. IBBL (Silver, Gold, Platinum)
  6. MTB (Classic, Gold, Platinum, Titanium, Signature, World)
  7. SCB (Classic, Gold, Platinum, Titanium, Signature)

Dynamic Currency Debit Card List:

  1. AB (2.5% fee on usd payment)
  2. BRAC
  3. City (Amex only) (Doesn’t work in many sites unlike amex credit, doesn’t work in DYNAMIC MERCHANT)
  4. EBL
  5. HSBC
  6. IBBL (Too much hidden charges, 1% extra charge in all trx)
  7. IFIC (aamar account only)
  8. MTB (only salary account debit card is dual currency)
  9. NRB
  10. Pubali
  11. SEBL

Dynamic Currency Prepaid Card List:

  1. IBBL Cellfin virtual visa prepaid card
  2. IBBL Instant dual currency prepaid card
  3. IBBL Hajj Prepaid Card
  4. MTB Payplus visa prepaid card
  5. MTB e-cab Visa Prepaid card

আমার ক্রেডিট কার্ড ডায়নামিক নয়, আমি কি করব?

আপনি আপনার ব্যাংককে মেইল করে জানাবেন, এই ফিচার আপনার প্রয়োজন। তারা যেন দ্রুত এই ফিচার নিয়ে আসে এবং এর জন্য তাদের কতটা সময় প্রয়োজন! অনেকে মেইল করলে ব্যাংক গ্রাহক চাহিদার কথা ভেবে এই ফিচার ইমপ্লিমেন্ট করবেই! তাদেরকে এও জানান ৩০ দিনের এই ফিচার না আনলে আপনি কার্ড ব্যবহার অব্যাহত রাখতে আগ্রহী নন! তখন তারা ঠিকই করবে!
খেয়াল করে দেখবেন, অনেকে অলরেডি ডেবিট কার্ডে এই ফিচার দিচ্ছে, ফলে তাদের পক্ষে ক্রেডিট কার্ডেও সেম ফিচার দেয়া সম্ভব! From technological perspective, it’s nothing complex. It’s more of a matter of goodwill!
আর আমার পরামর্শ থাকবে সবাই যেকোন একটা dynamic currency card ব্যবহার করে দেখবেন! ইন্সট্যান্ট আপনার এক্সপেরিয়েন্স বদলে যাবে! এক্ষেত্রে কম খরচের মধ্যে ডেবিট কার্ড ট্রাই করতে পারেন! আর কম খরচের dynamic credit card চাইলে mtb classic ভাল চয়েস! আর ডেবিটের মধ্যে ebl classic debit ভাল চয়েস!
পেমেন্ট হবে সিম্পল, স্মুথ! ফরেন পেমেন্ট শান্তিতে করতে চাইলে dynamic currency credit/debit/prepaid কার্ড ইউজ করুন! যেসকল ক্রেডিট কার্ডে লিমিট দুইভাগ করে ইউজ করা লাগে, তা যত উচ্চমার্গীয় কার্ডই হোক না কেন, এভয়েড করুন!
¤লিখেছেন Zaber Mahbub ভাই

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
DMCA.com Protection Status